Search This Blog

বাক্য সংকোচন/এক কথায় প্রকাশ (পর্ব ১): একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে, তাকে বাক্য সংকোচন, বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ বলে । অর্থাৎ একটিমাত্র শব্দ দিয়ে যখন একাধিক পদ বা একটি বাক্যাংশের (উপবাক্য) অর্থ প্রকাশ করা হয়, তখন তাকে বাক্য সংকোচন বলে । যেমন- হীরক দেশের রাজা- হীরকরাজ এখানে হীরকরাজ- শব্দের মাধ্যমে হীরক দেশের রাজা- এই তিনটি পদের অর্থই সার্থকভাবে প্রকাশ পেয়েছে । এই তিনটি পদ একত্রে একটি বাক্যাংশ বা উপবাক্যও বটে । অর্থাৎ, হীরক দেশের রাজা- তিনটি পদ বা বাক্যাংশটির বাক্য সংকোচন হল- হীরকরাজ । কিছু গুরুত্বপূর্ণ বাক্য সংকোচন/এক কথায় প্রকাশ অকালে পেকেছে যে- অকালপক্ক্ব অক্ষির সম্মুখে বর্তমান- প্রত্যক্ষ অভিজ্ঞতার অভাব আছে যার- অনভিজ্ঞ অহংকার নেই যার- নিরহংকার অশ্বের ডাক- হ্রেষা অতি কর্মনিপুণ ব্যক্তি- দক্ষ অনুসন্ধান করবার ইচ্ছা- অনুসন্ধিৎসা অনুসন্ধান করতে ইচ্ছুক যে- অনুসন্ধিৎসু অপকার করবার ইচ্ছা- অপচিকীর্ষা অগ্রপশ্চাৎ বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃষ্যকারী অতি শীতও নয়, অতি উষ্ণও নয়- নাতিশীতোষ্ণ অবশ্য হবে/ঘটবে যা- অবশ্যম্ভাবী অতি দীর্ঘ নয় যা- নাতিদীর্ঘ অতিক্রম করা যায় না যা- অনতিক্রমনীয়/অনতিক্রম্য যা সহজে অতিক্রম করা যায় না- দুরতিক্রমনীয়/দুরতিক্রম্য অগ্রে জন্মেছে যে- অগ্রজ অনুতে/পশ্চাতে/পরে জন্মেছে যে- অনুজ অরিকে দমন করে যে- অরিন্দম অন্য উপায় নেই যার- অনন্যোপায় অনেকের মাঝে একজন- অন্যতম অন্য গাছের ওপর জন্মে যে গাছ- পরগাছা আচারে নিষ্ঠা আছে যার- আচারনিষ্ঠ আপনাকে কেন্দ্র করে চিন্তা যার- আত্মকেন্দ্রীক আকাশে চরে যে- খেচর আকাশে গমন করে যে- বিহগ, বিহঙ্গ আট প্রহর যা পরা যায়- আটপৌরে আপনার রং লুকায় যে/যার প্রকৃত বর্ণ ধরা যায় না- বর্ণচোরা আয় অনুসারে ব্যয় করে যে- মিতব্যয়ী আপনাকে পণ্ডিত মনে করে যে- পণ্ডিতম্মন্য আদি থেকে অন্ত পর্যন্ত- আদ্যন্ত ইতিহাস রচনা করেন যিনি- ঐতিহাসিক ইতিহাস বিষয়ে অভিঞ্জ যিনি- ইতিহাসবেত্তা ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ ইন্দ্রিয়কে জয় করেছে যে- জিতেন্দ্রিয়ি ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক ঈষৎ আমিষ/আঁষ গন্ধ যার- আঁষটে উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন একই সময়ে বর্তমান- সমসাময়িক একই মায়ের সন্তান- সহোদর এক থেকে আরম্ভ করে- একাদিক্রমে একই গুরুর শিষ্য- সতীর্থ কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয় কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য সহজে নিবারণ করা যায় না যা/কষ্টে নিবারণ করা যায় যা- দুর্নিবার সহজে লাভ করা যায় না যা/কষ্টে লাভ করা যায় যা- দুর্লভ কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয় ক্ষমার যোগ্য- ক্ষমার্হ কউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে গোপন করার ইচ্ছা- জুগুপ্সা চক্ষুর সম্মুখে সংঘটিত- চাক্ষুষ চৈত্র মাসের ফসল- চৈতালি জীবিত থেকেও যে মৃত- জীবন্মৃত জানার ইচ্ছা- জিজ্ঞাসা জানতে ইচ্ছুক- জিজ্ঞাসু জ্বল জ্বল করছে যা- জাজ্বল্যমান জয় করার ইচ্ছা- জিগীষা জয় করতে ইচ্ছুক- জিগীষু জানু পর্যন্ত লম্বিত- আজানুলম্বিত তল স্পর্শ করা যায় না যার- অতলস্পর্শী তীর ছোঁড়ে যে- তীরন্দাজ দিনে যে একবার আহার করে- একাহারী দীপ্তি পাচ্ছে যা- দীপ্যমান দু’বার জন্মে যে- দ্বিজ নষ্ট হওয়াই স্বভাব যার- নশ্বর নদী মেখলা যে দেশের- নদীমেখলা নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে- নাবিক নিজেকে যে বড়ো মনে করে- হামবড়া নূপুরের ধ্বনি- নিক্কণ পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর পান করার যোগ্য- পেয় পান করার ইচ্ছা- পিপাসা ফল পাকলে যে গাছ মরে যায়- ওষধি বিদেশে থাকে যে- প্রবাসী বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ ভোজন করার ইচ্ছা- বুভুক্ষা মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয় মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময় মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড় মন হরণ করে যা- মনোহর মন হরণ করে যে নারী- মনোহারিণী যা দমন করা যায় না- অদম্য যা দমন করা কষ্টকর- দুর্দমনীয় যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ যা ঘুমিয়ে আছে- সুপ্ত যা বার বার দুলছে- দোদুল্যমান যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব যা কষ্টে জয় করা যায়- দুর্জয় যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ যা অধ্যয়ন করা হয়েছে- অধীত যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয় যা জলে চরে- জলচর যা স্থলে চরে- স্থলচর যা জলে ও স্থলে চরে- উভচর যা বলা হয় নি- অনুক্ত যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী যা বলার যোগ্য নয়- অকথ্য যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত যা আঘাত পায় নি- অনাহত যা উদিত হচ্ছে- উদীয়মান যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য যা খাওয়ার যোগ্য- খাদ্য যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য যা চুষে খেতে হয়- চোষ্য যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয় যা পানের অযোগ্য- অপেয় যা বপন করা হয়েছে- উপ্ত যা বলা হয়েছে- উক্ত যার অন্য উপায় নেই- অনন্যোপায় যার কোন উপায় নেই- নিরুপায়